বাংলা ব্যাকরণ-৮৯

প্রশ্নঃ আঞ্চলিক ভাষার অপর নাম কি?
ক. কথ্যভাষা
খ. উপভাষা
গ. সাধু ভাষা
ঘ. চলিত ভাষা
উত্তরঃ খ

প্রশ্নঃ প্রত্যেক ভাষারই মৌলিক অংশ কয়টি?
ক. চারটি
খ. পাঁচটি
গ. ছয়টি
ঘ. সাতটি
উত্তরঃ ক

এখনো amarStudy অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড না করে থাকলে গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ইন্সটল করতে এখানে যানঃ Download Now. অ্যাপটি বিসিএস’সহ প্রায় সব রকমের চাকুরির প্রস্তুতির সহায়ক।

প্রশ্নঃ ‘ইংরেজি’ শব্দটি কোন ভাষা থেকে নেয়া হয়েছে?
ক. ফরাসী
খ. গ্রীক
গ. ফার্সী
ঘ. গর্তুগীজ
উত্তরঃ খ

প্রশ্নঃ বাংলা ভাষার উৎস কোনটি?
ক. ইন্দো-এশিয়ান
খ. ইন্দো-অস্ট্রেলিয়ান
গ. ইন্দো-আফ্রিকান
ঘ. ইন্দো-ইউরোপীয়ান
উত্তরঃ ঘ

প্রশ্নঃ কোন ভাষারীতিতে দেশী শব্দের প্রয়োগ বেশি দেখা যায়?
ক. আঞ্চলিক কথ্য রীতিতে
খ. চলিত রীতিতে
গ. সাধু রীতিতে
ঘ. কোনটি না
উত্তরঃ ক

প্রশ্নঃ বাংলা ভাষায় কোন রীতি সুনির্দিষ্ট ব্যাকরণের অনুসারী?
ক. চলিত রীতি
খ. সাধু রীতি
গ. আঞ্চলিক রীতি
ঘ. কথ্য রীতি
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘অত্র অফিসের সবাই আজ উপস্থিত’ বাক্যে ‘অত্র’ শব্দটি যে কারণে অশুদ্ধ–
ক. শব্দ প্রয়োগজনিত
খ. অপ্রয়োজনিত
গ. শব্দের গঠনগত
ঘ. কোনটিই নয়
উত্তরঃ ক

প্রশ্নঃ বাংলা ভাষা কোন মূল ভাষার অন্তর্গত?
ক. দ্রাবীড়
খ. ইন্দো- ইউরোপীয়
গ. দক্ষিণ-পূর্ব এশিয়া
ঘ. ইউরোপীয়
উত্তরঃ খ

প্রশ্নঃ সাধু ও চলিত ভাষার মূল পার্থক্য কোন পদে বেশি দেখা যায়?
ক. বিশেষ্য ও বিশেষণ
খ. ক্রিয়া ও সর্বনাম
গ. বিশেষ্য ও ক্রিয়া
ঘ. বিশেষণ ও ক্রিয়া
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘বাবা’ কোন ভাষা থেকে আগত শব্দ?
ক. তুর্কি
খ. সংস্কৃত
গ. হিন্দি
ঘ. অহমিয়া
উত্তরঃ ক

প্রশ্নঃ লেখ্য ভাষার রূপ দুটির নাম কি?
ক. সাধু ও আঞ্চলিক
খ. সাধু ও চলিত
গ. চলিত ও আঞ্চলিক
ঘ. আঞ্চলিক ও আন্তর্জাতিক
উত্তরঃ খ

প্রশ্নঃ কোনটি চলিত ভাষার বৈশিষ্ট্য?
ক. লেখন নির্ভরশীলতা
খ. গুরুগম্ভীর
গ. কথন নির্ভরশীলতা
ঘ. উপরের সবকটি
উত্তরঃ গ

প্রশ্নঃ ভাষার কোন রীতি নাটকের সংলাপ ও বক্তৃতার অনুপযোগী?
ক. চলিত রীতি
খ. আঞ্চলিক রীতি
গ. কথ্যরীতি
ঘ. সাধুরীতি
উত্তরঃ ঘ

প্রশ্নঃ মানুষের মুখে উচ্চারিত অর্থবোধক ও মনোভাব প্রকাশক ধ্বনি সমষ্টিকে বলে
ক. বর্ণ
খ. শব্দ
গ. বাক্য
ঘ. ভাষা
উত্তরঃ ঘ

প্রশ্নঃ সংস্কৃত ভাষা থেকে কোন ভাষার উৎপত্তি হয়েছে?
ক. বাংলা
খ. হিন্দি
গ. ফারসি
ঘ. ক ও খ দুটোই
উত্তরঃ ঘ

প্রশ্নঃ বাংলা ভাষায় কতটি যতি চিহ্নের প্রচলন রয়েছে?
ক. ১০টি
খ. ১১টি
গ. ১২টি
ঘ. ১৩টি
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘একদা মরণ-সমুদ্রের বেলাভূমিতে দাঁড়াইয়া কোন এক আরবীয় সাধক বলিয়াছিলেন’ — এ বাক্যাংশটি কোন রীতিতে লিখিত?
ক. চলিত রীতি
খ. সাধু রীতি
গ. মিশ্র রীতি
ঘ. বিদেশী রীতি
উত্তরঃ খ

প্রশ্নঃ বাংলা ভাষার কোন রীতির সুনির্দিষ্ট ব্যাকরণ রয়েছে?
ক. কথ্য রীতির
খ. আঞ্চলিক রীতির
গ. লেখ্য রীতির
ঘ. সাধুরীতির
উত্তরঃ ঘ

প্রশ্নঃ সাধু ভাষা সাধারণত কোথায় অনুপযোগী?
ক. কবিতার পঙ্ক্তিতে
খ. গানের কলিতে
গ. গল্পের বর্ণনায়
ঘ. নাটকের সংলাপে
উত্তরঃ ঘ

প্রশ্নঃ নিচের কোন বাক্যটি চলিত ভাষার ক্ষেত্রে প্রযোজ্য নয়?
ক. তদ্ভব ও অর্ধ তৎসম শব্দের ব্যবহার অপেক্ষাকৃত বেশী
খ. সর্বনামের পূর্ণরূপ ব্যবহার করা হয় না
গ. চলতি ভাষা কৃত্রিম ও অপরিবর্তনীয়
ঘ. নাটকের সংলাপ ও বক্তৃতার জন্য চলিত ভাষা অত্যন্ত উপযোগী
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘তিনি হাঁটিতে হাঁটিতে ভাবিতেছিলেন, শুধুমাত্র মণিষী-বাক্যেই তো জীবম্মৃত যুবসমাজের কল্যাণ বহিয়া আনিতে যথেষ্ট নহে।’ চলিত রীতিতে লেখা বাক্যটিতে ভুলের সংখ্যা-
ক. সাত
খ. নয়
গ. আট
ঘ. দশ
উত্তরঃ ক

প্রশ্নঃ সাধু ভাষা ও চলিত ভাষার পার্থক্য
ক. বাক্যের সরল ও জটিল রূপ
খ. শব্দের রূপগত ভিন্নতায়
গ. তৎসম অর্ধতৎসম শব্দের ব্যবহার
ঘ. ক্রিয়াপদ ও সর্বনাম পদের রূপগত ভিন্নতায়
উত্তরঃ ঘ

প্রশ্নঃ কোন ভাষারীতির পদবিন্যাস সুনিয়ন্ত্রিত ও সুনির্দিষ্ট?
ক. চলিত ভাষা
খ. কথ্য ভাষা
গ. লেখ্য ভাষা
ঘ. সাধু ভাষা
উত্তরঃ ঘ

প্রশ্নঃ নির্দিষ্ট পরিবেশে মানুষের কথা ও ভাবের প্রতীক কোনটি?
ক. ভাষা
খ. শব্দ
গ. ধ্বনি
ঘ. বাক্য
উত্তরঃ ক

প্রশ্নঃ ‘তোমাকে দেখে খুবই খুশি হলাম’ এই বাক্যটি কোন ভাষারীতিতে লেখা?
ক. সাধু
খ. চলিত
গ. আঞ্চলিক
ঘ. কথ্য
উত্তরঃ খ

প্রশ্নঃ কোনটি চলিত ভাষার নিজস্ব বিশেষ বৈশিষ্ট্য?
ক. তৎসম শব্দবহুলতা
খ. তদ্ভব শব্দবহুলতা
গ. প্রাচীনতা
ঘ. অমার্জিতা
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘বন্য’ শব্দটির চলিত রূপ কোনটি?
ক. বন্যে
খ. বুনো
গ. বনো
ঘ. বন্য
উত্তরঃ খ

প্রশ্নঃ সর্বনাম ও ক্রিয়া ভাষার কোন রীতি পরিবর্তনশীল?
ক. সাধু রীতি
খ. আঞ্চলিক রীতি
গ. চলিত রীতি
ঘ. কথা রীতি
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘পার হইয়া’- এই ক্রিয়া পদের সাধু রূপটি চলিত রূপে রূপান্তরিত করলে কি হবে?
ক. পার হয়ে
খ. পারায়ে
গ. পেরিয়ে
ঘ. পার হইয়ে
উত্তরঃ ক

প্রশ্নঃ ভাষা প্রকাশের মাধ্যম কয়টি?
ক. ১টি
খ. ২টি
গ. ৩টি
ঘ. ৪টি
উত্তরঃ খ

আরো পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You're currently offline !!

error: Content is protected !!