বাংলা ব্যাকরণ-৭৭

প্রশ্নঃ ‘বৈরাগ্য সাধনে-সে আমার নয়।’ শূন্যস্থান পূরণ করুন।
ক. আনন্দ
খ. মুক্তি
গ. বিশ্বাস
ঘ. আশ্বাস
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘গা করা’ দ্বারা নিচের কোনটি বুঝায়?
ক. আঘাত করা
খ. উপেক্ষা করা
গ. উদ্যোগী হওয়া
ঘ. অবহেলা করা
উত্তরঃ গ

এখনো amarStudy অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড না করে থাকলে গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ইন্সটল করতে এখানে যানঃ Download Now. অ্যাপটি বিসিএস’সহ প্রায় সব রকমের চাকুরির প্রস্তুতির সহায়ক।

প্রশ্নঃ ‘তাসের ঘর’ অর্থ কি?
ক. বিশঙ্খৃলা
খ. এলামেলো
গ. তাস খেলার ঘর
ঘ. ক্ষনস্থায়ী
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘চোরা না শুনে ধর্মের কাহিনী।’ প্রবাদের অর্থ কোনটি?
ক. আইন অমান্য করে পদের জোরে আধিপত্য
খ. সুযোগ পেলেই কিছু করা
গ. শত উপদেশ দিয়েও দুষ্টু লোককে সৎ পথে আনা যায় না
ঘ. বিপদ একবারেই শেষ হয়ে যায় না
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘পুটি মাছের প্রাণ’ বাগধারা দিয়ে নিচের কোনটি বুঝানো হয়েছে?
ক. অত্যন্ত সুস্বাসদু মাছ
খ. মহৎ ব্যক্তি
গ. ক্ষুদ্রপ্রাণ ব্যক্তি
ঘ. অদৃষ্ট প্রসন্ন
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘খাল কেটে কুমির আনা’-কথাটির অর্থ কি?
ক. বিপদের ওপর বিপদ
খ. সংসারে বিবাদ বাঁধানো
গ. সাহায্যের আশা দিয়ে না করা
ঘ. নিজের দোষে বিপদ ডেকে আনা
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘গোঁফ খেজুরে’ বাগধারাটির অর্থ কি?
ক. নিতান্ত অলস
খ. আরামপ্রিয়
গ. উদাসীন
ঘ. পরমুখাপেক্ষী
উত্তরঃ ক

প্রশ্নঃ বাংলা বাগধারায় ‘কাঁঠালের আমসত্ব’- এর অর্থ কি?
ক. বেমানান সজ্জা
খ. অসম্ভব ব্যাপার
গ. বাজে কথা
ঘ. নাছোড়বান্দা
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘ঝাঁকের কই’ বাগধারাটির অর্থ
ক. অসম্ভব চালাক
খ. বর্ষকালীন মাছ
গ. একই দলের লোক
ঘ. একতাই বল
উত্তরঃ গ

প্রশ্নঃ উড়নচণ্ডী
ক. অমিতব্যয়ী
খ. উচ্ছৃঙ্খল
গ. অবাধ্য
ঘ. কোনটিই নয়
উত্তরঃ ক

প্রশ্নঃ ‘গাছপাথর’ বাগধারাটির অর্থ-
ক. ভূমিকা করা
খ. হিসাব-নিকাশ
গ. অসম্ভব বস্তু
ঘ. বাড়াবাড়ি
উত্তরঃ খ

প্রশ্নঃ উভয় সংকট বোঝাতে কোন বাগধারাটি ব্যবহৃত হয়?
ক. দু’মুখো সাপ
খ. শাঁখের করাত
গ. দা কুমড়ো
ঘ. অহিনকুল সম্বন্ধ
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘পায়াভারী’ কথাটির অর্থ কি?
ক. অহংকার
খ. বেকায়দা
গ. বেহায়া
ঘ. নির্দয়
উত্তরঃ ক

প্রশ্নঃ জ্যাঠামি করো না- এই বাক্যে জ্যাঠামি শব্দটির অর্থের-
ক. উৎকর্ষ প্রাপ্তি ঘটেছে
খ. অপকর্ষ ঘটেছে
গ. অর্থ সংকোচন হয়েছে
ঘ. অর্থান্তর হয়েছে
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘আকাশ কুসুম’ বাগধারাটির অর্থ কি?
ক. তারকা
খ. অবাস্তব
গ. নীল রং
ঘ. আকেশে ফুটন্তকুসুম
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘ঝিকে মেরে বৌকে শেখানো’- বাক্যটির অর্থ কি?
ক. বৌ ও ঝিকে একই সাথে মারা
খ. একজনকে বকা দিয়ে অপরকে শিক্ষা দেয়া
গ. কাজের মেয়েকে শাস্তি দিয়ে স্ত্রীকে শেখানো
ঘ. স্ত্রীকে কিছু না বলে মেয়েকে মারা
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘গোল্লায় যাওয়া’ প্রবাদটি কি অর্থ বহন করে?
ক. নষ্ট হওয়া
খ. ভার হওয়া
গ. গোলাকার হওয়া
ঘ. লাভে অনধিকারী
উত্তরঃ ক

প্রশ্নঃ ‘উভয় কুল রক্ষা’ অর্থে ব্যবহৃত প্রবচন কোনটি?
ক. চাল না চুলো, ঢেকী না কুলো
খ. কারো পৌষ মাস, কারও সর্বনাশ
গ. বোঝার উপর শারেক আাঁটি
ঘ. সাপও মরে, লাঠিও না ভাঙ্গে
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘যত দোষ নন্দ ঘোষ।’-অর্থ কোনটি?
ক. শক্তির কাছে সবাই নত
খ. অভাবে স্বভাব নষ্ট
গ. অপ্রসঙ্গিক প্রসঙ্গে
ঘ. সবার দোষ একজনের ঘাড়ে চাপানো
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘শত্রুকে অতি যত্নে পালন করা।’-এর উপযুক্ত প্রবাদ বাক্য কোনটি?
ক. পরের ধরে পোদ্দারী
খ. তিলকে তাল করা
গ. ধরাকে সরা জ্ঞান করা
ঘ. দুধ কলা দিয়ে কালসাপ পোষা
উত্তরঃ ঘ

প্রশ্নঃ এ হচ্ছে পাকা রাঁধুনির রান্না- এই বাক্যে পাকা শব্দের অর্থ কি?
ক. স্থায়ী
খ. পরিপক্ক
গ. দক্ষ
ঘ. শত্রুতা
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘অতি দর্পে হত লঙ্কা’ কোন ধরনের বাক্য?
ক. প্রচলিত
খ. ধর্মকথা
গ. খনার বচন
ঘ. প্রবাদ
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘ঘাঘু’ শব্দে বোঝায়?
ক. অভিজ্ঞ
খ. দুর্বৃত্ত
গ. গোঁয়ার
ঘ. সর্বাঙ্গে ঘা
উত্তরঃ ক

প্রশ্নঃ কোন প্রবচনটি হতভাগ্য অর্থে ব্যবহৃত?
ক. আট কপালে
খ. উড়নচণ্ডী
গ. ছা-পোষা
ঘ. ভূশণ্ডির কাক
উত্তরঃ ক

প্রশ্নঃ এবার গিন্নীর মুখ ছুটেছে- এই বাক্যে ‘মুখ’ শব্দটি কি অর্থ প্রকাশ করে?
ক. গালমন্দ করা
খ. মুখের স্বাদ নষ্ট হওয়া
গ. সম্মান বাঁচানো
ঘ. গালিগালাজ আরম্ভ
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ছেলের হাতের মোয়া কথাটির অর্থ কি?
ক. সহজপ্রাপ্য
খ. বিশেষ ধরনের মোয়া
গ. দুর্লভ
ঘ. কঠিন
উত্তরঃ ক

প্রশ্নঃ “ভিজা বিড়াল” বাগধারাটির অর্থ কী?
ক. কপট
খ. কৃপণ
গ. কুৎসিত
ঘ. কণ্টক
উত্তরঃ ক

প্রশ্নঃ ‘সামান্য অবস্থা থেকে বিপুল সম্পদের মালিক হওয়া’ অর্থে প্রবাদ কোনটি?
ক. এক ঢিলে দুই পাখি মারা
খ. আঙ্গুল ফুলে কলাগাছ হওয়া
গ. পরের মাথায় কাঁঠাল ভাঙ্গা
ঘ. কাঁটা দিয়ে কাঁটা তোলা
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘তীর্থের কাক’-বাগধারাটির সঠিক অর্থ কোনটি?
ক. লোভী
খ. কপট
গ. প্রত্যাশী
ঘ. ধূর্ত স্বভাবের
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘ঘাটের মড়া’ বাগধারাটির অর্থ কী-
ক. দৃঢ় পণ
খ. অকাজে সময় নষ্ট
গ. অতি বৃদ্ধ
ঘ. ভারবাহী
উত্তরঃ গ

আরো পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

You're currently offline !!

error: Content is protected !!